Tinchule_West Bengal
@Tinchule

পেশায় একজন শিক্ষিকা হলেও নিজেকে পর্যটক বলতেই বেশি ভালোবাসি। এই ঘুরে বেড়ানোটা আমার কাছে শুধুমাত্র সখ বা নেশা নয়, আমার কাছে জীবনের আরেক নামই হল ভ্রমণ। আর পথই হল আমার প্রকৃত বন্ধু।

উত্তরবঙ্গের এক ছোট্ট গ্রাম থেকে জীবনের পথচলা শুরু করা থেকে পথকে বন্ধু বানানোর দীর্ঘ রাস্তাটা কিন্তু সহজ ছিল না। আমাদের ছাপোষা মধ্যবিত্ত সংসারে ঘুরে বেড়ানোটা ছিল কিছুটা বিলাসিতার মতই। বেড়ানো মানেই ছিল বছরে একবার মাসির বাড়ি বা পিসির বাড়ি যাওয়া। বড় ঘোরার মধ্যে ছিল চার বছর বয়সে দার্জিলিং আর ক্লাস ২ এ পাড়ার লোকজনের সাথে বাসে করে পুরী। এখানেই ইতি। কিন্তু সেই ছোট্ট থেকেই প্রকৃতি আর পথ আমায় হাতছানি দিয়ে ডাকতো সবসময়। ছোটবেলায় যখন আমাদের গ্রামের আম গাছগুলোর মাথার উপর গোধূলির গোলাপি মেঘগুলোকে খেলা করতে দেখতাম তখন ভাবতাম “ওই মেঘের ওপাশেই হয়তো  লুকোনো আছে সব স্বপ্নের দেশগুলো। বড় হলেই একদিন চুপি চুপি পাড়ি দেব সেসব দেশে।’’

Slovenia
@Slovenia

তাই নিজে চাকরি পাওয়ার পর থেকে একটু একটু করে শুরু হয় পথের সাথে বন্ধুত্ব। অনুভব করতাম ঘুরে বেড়ানো মানে শুধু একটা জায়গা দেখা নয় তাকে জানা, বোঝা। পথকে ঘর বানাতে পারিনি ঠিকই কিন্তু পথকে বানিয়ে নিয়েছি আমার জীবনের চলার পথের গুরুত্বপূর্ণ সঙ্গী। আর এইভাবেই একদিন আমার ভালোবাসার মাটির গন্ধ মাখা পথ ছেড়ে পাড়ি দিলাম আমার কত্তার তৎকালীন কর্মস্থল সুদুর দক্ষিণ আফ্রিকার পথে।

এরপর থেকেই অনেক দেশের অনেক নামী, অনামি পথের সাথে চলেছি… পথের সাথেই হারিয়ে গেছে  জীবনের সব মলিনতা আবার পথেই খুজে পেয়েছি প্রকৃত শান্তি ।

এশিয়া, আফ্রিকা আর ইউরোপের বেশ কিছু দেশ ঘুরলেও অনেক অনেক পথ চলা বাকি। চোখে আমার  বিশ্ব ভ্রমণের স্বপ্ন। আর সেই স্বপ্নকে সফল করার পথে সাথি হিসেবে পেতে চাই আপনাদেরও। 

পথ আমায় অনেক দিয়েছে। পথেই এসেছে অনেক মুহূর্ত, অনেক মানুষ, অনেক স্মৃতি। আবার সময়ের সাথে সাথে সে পথ ছেড়ে ধরেছি অন্য পথ। কিন্তু সেই স্মৃতিরা, সেই মুহূর্তরা, সেই মানুষেরা হারিয়েও হারায়নি, থেকে গেছে মনের গভীরে। আর সেইসব স্মৃতি, ভালবাসা, ভালোলাগা, মন্দলাগা আপনাদের সকলের সাথে ভাগ করে নেবার জন্যই এই ব্লগ।

সেইসব পথচলা মুহূর্ত গুলোকে আপনাদের সাথে ভাগ করে নিয়ে আরেকবার করে সেই মুহূর্ত গুলোকে জীবন্ত করে তুলতে চাই আপনাদের সাথে। আর সাথে আপনাদের ঘোরার সুবিধার্থে আমার অভিজ্ঞতা থেকে সংগৃহীত কিছু টিপস থাকছে আপনাদের জন্য। আপনাদের ভালোলাগা, মন্দলাগা, প্রশ্নও নির্দ্বিধায় ভাগ করে নিতে পারেন আপনাদের এই সাথির সাথে। কমেন্ট করে জানান আপনাদের মতামত।

Durga Puja_Finland_2019
Durga Puja 2019 in Finland

Close Menu